সাভারে চাঁদাবাজির প্রতিবাদে পুলিশের বিরুদ্ধে অটোরিক্সা চালকদের বিক্ষোভ

সাভারে চাঁদাবাজির প্রতিবাদে পুলিশের বিরুদ্ধে অটোরিক্সা চালকদের বিক্ষোভ|

মহাসড়কে জরিমানার নামে অটোরিক্সা থেকে চাঁদাবাজি ও হয়রানী বন্ধে সাভারে হাইওয়ে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে অটোরিক্সা ও ভ্যান চালকরা। দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগরে এই বিক্ষোভ মিছিল করেন তারা। এ সময় শত শত বিক্ষুদ্ধ অটোরিক্সা ও ভ্যান চালকরা শ্লোগান দেন, “রাস্তা আছে যেখানে রিক্সা ভ্যান চলবে সেখানে, পুলিশের চাঁদাবাজি আর না আর না।”
ক্ষুদ্ধ রিক্সা চালকরা বলেন, অটোরিক্সা ও ভ্যান মহাসড়কে না গেলেও শাখা রাস্তা থেকে ধরে নিয়ে গিয়ে হাজার হাজার টাকা জরিমানা করা হয়। অটোরিক্সা ছাড়াতে গেলে দালালদের মাধ্যমে গুনতে হয় অতিরিক্ত টাকা। একজন দরিদ্র রিক্সা চালকের পক্ষে এত জরিমানা দেয়া কষ্টসাধ্য হয়ে পড়ে। আটক অবস্থা থেকে রিক্সা যখন ফেরৎ পাই তখন দেখা যায় রিক্সা ভেঙ্গে ব্যবহারের অযোগ্য করে ফেলা হয়েছে। ব্যাটারীও খুঁজে পাওয়া যায় না। যারা ভাড়ায় রিক্সা চালিয়ে আসছেন তাদের মালিকের দ্বারাও এ অবস্থায় নির্যাতনের শিকার হন তারা।
রিক্সা চালক মামুন মিয়া বলেন, সাভার-নবীনগর, নবীনগর চন্দ্রা মহাসড়কে প্রায় লক্ষাধিক অটোরিক্সা ও ভ্যান চলাচল করে। রহস্যজনক কারণে অনেক রিক্সাকে কিছুই বলে না হাইওয়ে পুলিশ। আমাদের রিক্সা গলি থেকে টেনে হিঁচড়ে নিয়ে আসে। হাইওয়ে বা ট্রাফিক পুলিশ রিক্সা ধরলেই ২ থেকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। আমরা সারাদিন কত টাকাই বা উপার্জ্জন করি।
এব্যাপারে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান সাংবাদিকদের বলেন, তারা আন্দোলন করছে এটা শুনেছি। কিন্তু তাদের অভিযোগ গুলো সবটাই মিথ্যা এবং ভিত্তিহীন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *