সাভারের বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মীর ৩ বছরের কারাদণ্ড

সাভারের বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মীর ৩ বছরের কারাদণ্ড

বেআইনী সমাবেশ করে বাসে আগুন দেওয়াসহ ভাঙচুরের দায়ে ঢাকা জেলার সাভার থানা এলাকার বিএনপি ও জামায়াতের ৩০ নেতা-কর্মীকে তিন বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। আসামীদের দণ্ডবিধির ১৪৩ ধারায় ৬ মাস, ৪২৭ ধারায় ৬ মাস এবং ৪৩৬ ধারায় ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

বুধবার (১৫ নভেম্বর) দুপুর তিনটায় ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ মাসফিকুল ইসলাম এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় জামিনে থাকা ২৭ আসামি অনুপস্থিত থাকায় তাদেরকে পলাতক দেখিয়ে এই রায় ঘোষণা করা হয়।

তিন আসামি মামলার শুরু থেকেই পলাতক আছেন। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল। দণ্ডিত আসামিরা হলেন মিনহাজউদ্দীন মোল্লা, শফিকুল ইসলাম, শাহজালাল, আমানুল ইসলাম আমান, মো. রাকিব, আলাউদ্দীন, আশিকুর রহমান, মাহমুদুল ইসলাম, শহিদুল ইসলাম শহিদ, ফজল আহমেদ, আফসার মোক্তার, রেজাউ করিম জুয়েল, খোরশেদ আলম, ইউনুস খান, মো. নয়ন, শহিদুল ইসলাম পিতা গরীবুল্লাহ, মিজানুর রহমান মিজান, হাসিবুর রহমান, আসাদুজ্জামান টিটু, ইউসুফ হোসেন, শাহনেওয়াজ হাওলাদার, জাহাঙ্গীর হোসেন, দেলোয়ার হোসেন, মুসলেমউদ্দীন, আমজাদ হোসেন টুটুল, মো. রাকিব পিতা চান মিয়া, মোহাম্মদ আলী পাঠান, আরিফুল হক সুমন, সাইফুল ইসলাম ও মাহমুদুল মুকুল। দণ্ডিতদের দণ্ডবিধির ১৪৩ ধারায় ৬ মাস, ৪২৭ ধারায় ৬ মাস এবং ৪৩৬ ধারায় দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়।

মামলার ঘটনায় জানা যায়, ২০১৩ সালের ১ এপ্রিল সাভারের শিমুলতলার ঢাকা-আরিচা মহাসড়কে রাত ৮টায় বিএনপি ও ১৮ দলীয় জোটের স্থানীয় নেতাকর্মীরা মিছিল করে, রাস্তায় চলাচলকারী যানবাহন ভাঙচুর করে এবং বাসে আগুন লাগিয়ে দেয়। এই ঘটনায় সাভার থানার সহকারী উপপরিদর্শক ফারুক জামান বাদী হয়ে মামলা করেন। ২০১৩ সালের ২৯ জুন পরিদর্শক তদন্ত আমিনুর রহমান চার্জশিট দাখিল। রাষ্ট্রপক্ষে সাত জন আদালতে সাক্ষ্য দেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *